কক্সবাজার, সোমবার, ২৯ এপ্রিল ২০২৪

বৈশ্বিক এজেন্ডা হিসেবে রোহিঙ্গা ইস্যুটি জিইয়ে রাখার আহ্বান পররাষ্ট্রমন্ত্রীর

বৈশ্বিক এজেন্ডা হিসেবে রোহিঙ্গা ইস্যুটি জিইয়ে রাখতে বিশ্বের প্রধান শক্তিধর দেশগুলোর প্রতি আহ্বান জানিয়েছেন পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন। এই বিষয়ে কূটনৈতিক প্রচেষ্টা বাড়াতে বুধবার (২১ ডিসেম্বর) পার্লামেন্টারি ইউনিয়ন অব দ্য ওআইসি মেম্বার স্টেটস (পিইউআইসি) এর সদস্যদের প্রতি আহ্বান জানান তিনি।

পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সংবাদ বিজ্ঞপ্তিতে বলা হয়, ১১ সদস্য বিশিষ্ট পিইউআইসি প্রতিনিধি দল রাজধানীর রাষ্ট্রীয় অতিথিশালা পদ্মায় পররাষ্ট্রমন্ত্রীর সঙ্গে সাক্ষাৎ করেন। প্রতিনিধি দলটিতে ছিলেন- তুরস্ক, ইরান, উগান্ডার পার্লামেন্ট সদস্যবৃন্দ ও পিইউআইসি’র মহাসচিব।

বৈঠককালে, জোরপূর্বক বাস্তুচ্যূত রোহিঙ্গাদের মিয়ানমারে তাদের জন্য নিরাপদ, সম্মানজনক ও টেকসই প্রত্যাবাসনে প্রচেষ্টা অব্যাহত রাখতে পররাষ্ট্রমন্ত্রী পিইউআইসি’র প্রতি আহ্বান জানান। ওআইসি সদস্য রাষ্ট্রসমূহের কাছে রোহিঙ্গা নির্যাতনের বিষয়টি বর্ণনা করায় মোমেন মুসলিম সম্প্রদায় ও সংখ্যালঘুদের নিয়ে কাজ করা এই কমিটির প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেন।

সফররত পিইউআইসি প্রতিনিধি দল মানবিক বিবেচনায় নির্যাতিত রোহিঙ্গাদের আশ্রয় দেওয়ায় বাংলাদেশ সরকারকে ধন্যবাদ জানায়। এই সংকট সমাধানে তাদের সমর্থন অব্যাহত রাখার বিষয়টি পুনর্ব্যক্ত করে।

এর আগে সফররত পিইউআইসি প্রতিনিধি দল বাংলাদেশ জাতীয় সংসদের স্পিকার শিরীন শারমিন চৌধুরীর সঙ্গে সোমবার দেখা করে। মঙ্গলবার প্রতিনিধি দলটি কক্সবাজারে রোহিঙ্গা ক্যাম্প পরিদর্শনে যায়। সেখানে তারা রোহিঙ্গা ও সংশ্লিষ্ট সকলের সঙ্গে মতবিনিময় করে। সূত্র: বাসস।

পাঠকের মতামত: